বুধবার, ৩০ নভেম্বর, ২০১৬

রোহিঙ্গা চালচিত্র

রোহিঙ্গা সমস্যা নিয়ে কিছু লিখতে হচ্ছে। আগে থেকে বলে রাখি এসবের ভেতর মুসলিম-বৌদ্ধ প্যাঁচ আবিষ্কার করবেন না। যথাসম্ভব যুক্তির ভেতর থাকুন। মায়ানমার সরকারের অমানবিক কীর্তিকলাপের পক্ষে থাকার কোন প্রশ্নই নেই। তবে বিনা বিচারে রোহিঙ্গাদের মদত দিতেও পারছি না। ফেসবুকের ছড়ানো ছিটানো ছবি দিয়ে গোটা সমস্যাটাকে খুব সহজ ভাবে ভাবা যায় না। একটু গোঁড়া থেকে ঘাটি চলুন।
রোহিঙ্গারা মায়ানমারের প্রকৃত আদিবাসী? এই কথাটা আপনি কতটা জোরগলায় বলতে পারবেন? যদি আমি কিছু যুক্তির খাতিরে মেনেও নিই যে রোহিঙ্গারা আদিবাসী নয়, তারা কয়েক শতাব্দী পূর্বে বার্মায় আবাসন গড়েছে- তাহলেও কি মায়ানমারের অধিকার আছে তাদের গুলি মেরে দেশ থাকে তাড়ানোর? না। একদমই নেই। মানবাধিকার নামক একটা শব্দ আছে। আন্তর্জাতিক ভাবে এই সমস্যা নিরসণের সুযোগ আছে। কিন্তু মায়ানমার সে পথে যায়নি তো। রোহিঙ্গারা দেখতে বার্মিজদের মত নয়। তাদের অবয়বে মঙ্গোল ভাব প্রায় নেই বলা যায়। তাদের ভাষাও বার্মিজ নয়। বার্মিজরা এই যুক্তিতে তাদের অ-বার্মিজ বলতে পারে। কিন্তু এটা যথেষ্ট কি? হতেও তো পারে রাখাইন প্রদেশে এই অ-বার্মিজ জনগোষ্ঠীর আবাস অতি পুরনো। কিছু উইকি তথ্যের ভিত্তিতে দেখি- "Jacques P. Leider states that in precolonial sources, the term Rohingya, in the form of Rooinga appears only once in a text written by Francis Buchanan-Hamilton. In his 1799 article "A Comparative Vocabulary of Some of the Languages Spoken in the Burma Empire", Hamilton stated: "I shall now add three dialects, spoken in the Burma Empire, but evidently derived from the language of the Hindu nation. The first is that spoken by the Mohammedans, who have long settled in Arakan, and who call themselves Rooinga, or natives of Arakan."] The word Rohingya means "inhabitant of Rohang", which was the early Muslim name for Arakan." 'লঙ সেটেলেড ইন আরাকান'। ১৭৯৯ সালের এই গবেষক তাদের আদিবাসী বলছেন না। তবে এত পুরনো ইতিহাস ঘেটে আমাদের বিশেষ ফায়দা হবে না। আরাকানে মুসলিম সেটেলমেন্টের সময়টাতে শুধুমাত্র আরাকানের ইতিহাস জড়িত নয়। এর সাথে বাংলার সম্পর্কও অত্যন্ত বেশীভাবে জড়িত। বিশেষত কক্সবাজার ও চট্টগ্রাম অঞ্চল। চট্টগ্রামের নাম চট্টগ্রাম হবার পেছনে পর্যন্ত বার্মিজদের হাত! "The Burmese tradition is that an Arakanese king, invading in the 9th century, gave the city the name Tsit-ta-gung (to make war is improper)" চট্টগ্রামে আরাকানের কর্তৃত্ব- "১৫৮১ সাল থেকে ১৬৬৬ সাল পর্যন্ত চট্টগ্রাম সম্পূর্ণভাবে আরাকান রাজাদের অধীনে শাসিত হয়। তবে, পর্তুগিজ জলদস্যুদের দৌরাত্ম এ সময় খুবই বৃদ্ধি পায়। বাধ্য হয়ে আরাকান রাজা ১৬০৩ ও ১৬০৭ সালে শক্ত হাতে পর্তুগিজদের দমন করেন। ১৬০৭ সালেই ফরাসি পরিব্রাজক ডি লাভাল চট্টগ্রাম সফর করেন।তবে সে সময় পর্তুগিজ জলদস্যু গঞ্জালেস সন্দীপ দখল করে রাখে। পর্তুগিজ মিশনারি পাদ্রি ম্যানরিক ১৬৩০-১৬৩৪ সময়কালে চট্টগ্রামে উপস্থিতকালে চট্টগ্রাম শাসক আলামেনের প্রশংসা করে যান। ১৬৬৬ সালে চট্টগ্রাম মোগলদের হস্তগত হয়।চট্টগ্রামে আরাকানী শাসন খুবই গুরুত্বপূর্ণ। চট্টগ্রাম আরাকানীদের কাছ থেকে অনেক কিছুই গ্রহণ করে। জমির পরিমাণে মঘী কানির ব্যবহার এখনো চট্টগ্রামে রয়েছে। মঘী সনের ব্যবহারও দীর্ঘদিন প্রচলিত ছিল। সে সময়ে আরাকানে মুসলিম জনবসতি বাড়ে। আরকান রাজসভায় মহাকবি আলাওল, দৌলত কাজী, এবং কোরেশী মাগন ঠাকুর এর মতো বাংলা কবিদের সাধনা আর পৃষ্ঠপোষকতায় সেখানে বাংলা সাহিত্যের প্রভূত উন্নতি হয়। পদ্মাবতী আলাওলের অন্যতম কাব্য।" চট্টগ্রামে মুঘল শাসনামলেও আরাকানীদের চট্টগ্রাম দখলে নেবার বাসনা চলতেই থাকে- "১৬৭০ ও ১৭১০ সালে আরাকানীরা চট্টগ্রামের সীমান্তে ব্যর্থ হয়। কিন্তু ১৭২৫ সালে প্রায় ৩০ হাজার মগ সৈন্য চট্টগ্রামে ঢুকে পড়ে চট্টগ্রামবাসীকে বিপদাপন্ন করে ফেলে। তবে শেষপর্যন্ত মোঘলরা তাদের তাড়িয়ে দিতে সক্ষম হয়।" চট্টগ্রামের আর স্বাধীন হয়ে থাকা হয়নি। এইসব ঘোলা পরিস্থিতির ভেতরে কারা কোথায় সেটেল করেছে বলা মুশকিল। বহু আরাকানী এদেশেও নিজেদের বাসস্থান গড়েছে। বাংলাদেশ সরকার তো তাদের ৫০০ বছরের অতীত আবিষ্কার করে খুঁজে খুঁজে তাড়াচ্ছে না। এটা একটু দেখুন- "Early evidence of Bengali Muslim settlements in Arakan date back to the time of Min Saw Mon (1430–1434) of the Kingdom of Mrauk U. After 24 years of exile in Bengal, he regained control of the Arakanese throne in 1430 with military assistance from the Bengal Sultanate. The Bengalis who came with him formed their own settlements in the region. Min Saw Mon ceded some territory to the Sultan of Bengal and recognised his sovereignty over the areas. In recognition of his kingdom's vassal status, the kings of Arakan received Islamic titles and used the Bengali gold dinar within the kingdom. Min Saw Mon minted his own coins with the Burmese alphabet on one side and the Persian alphabet on the other. Arakan's vassalage to Bengal was brief. After Sultan Jalaluddin Muhammad Shah's death in 1433, Narameikhla's successors invaded Bengal and occupied Ramu in 1437 and Chittagong in 1459. Arakan would hold Chittagong until 1666. Even after gaining independence from the Sultans of Bengal, the Arakanese kings continued the custom of maintaining Muslim titles. The Buddhist kings compared themselves to Sultans and fashioned themselves after Mughal rulers. They also continued to employ Muslims in prestigious positions within the royal administration. The Bengali Muslim population increased in the 17th century, as they were employed in a variety of workforces in Arakan. Some of them worked as Bengali, Persian and Arabic scribes in the Arakanese courts, which, despite remaining Buddhist, adopted Islamic fashions from the neighbouring Bengal Sultanate. The Kamein, who are regarded as one of the official ethnic groups of Myanmar, are descended from these Muslims. Also during the 17th century, tens of thousands of Bengali Muslims were captured by Arakanese raiders—with some serving in the king's army, others sold as slaves and others forced to settle in Arakan." রোহীঙ্গাদের আদিবাসী দাবী করার কোন যুক্তিযুক্ত প্রমাণ পেলাম না খুঁজে। বৃটিশ শাসনামলের একটা সার্ভে দেখুন- "British policy encouraged Bengali inhabitants from adjacent regions to migrate into the then lightly populated and fertile valleys of Arakan as farm laborers. The East India Company extended the Bengal Presidency to Arakan. There was no international boundary between Bengal and Arakan and no restrictions on migration between the regions. In the early 19th century, thousands of Bengalis from the Chittagong region settled in Arakan seeking work. The British census of 1872 reported 58,255 Muslims in Akyab District. By 1911, the Muslim population had increased to 178,647. The waves of migration were primarily due to the requirement of cheap labour from British India to work in the paddy fields. Immigrants from Bengal, mainly from the Chittagong region, "moved en masse into western townships of Arakan". To be sure, Indian immigration to Burma was a nationwide phenomenon, not just restricted to Arakan" এত দূরের অতীতে গিয়ে যদি মায়ানমার রোহিঙ্গাদের দেশ থেকে উৎখাত করতে চায় সেটা খুব সভ্য কিছু হবে না। মায়ানমারের উচিৎ ছিল এই প্রাচীন সেটেলার মানুষগুলোকে নিজেদের ভেতর ধরে রাখার প্রয়াস করা। তারা বরাবরই উলটো করে এসেছে। অনেক পুরনো ইতিহাস কচলালে এই সমস্যাটা আরও বিরাটাকার ধারণ করে। তাই বেশী পুরণো তে না গিয়ে আমরা এমন একটা সময় থেকে ভাবি যে সময়টাতে ভারতবর্ষ ও বার্মা দুটোই বৃটিশমুক্ত হবার দ্বারপ্রান্তে। সে সময় এই রোহিঙ্গারা কি করছিল? "In May 1946, Muslim leaders from Rakhine State (Arakan) met with Muhammad Ali Jinnah, the founder of Pakistan, and asked for the formal annexation of two townships in the Mayu region, Buthidaung and Maungdaw, by East Pakistan (present-day Bangladesh). Two months later, the North Arakan Muslim League was founded in Akyab (present-day Sittwe, capital of Rakhine State), which also asked that the region be annexed." রোহিঙ্গারা কি বার্মার সাথে থাকতে চেয়েছিল? না। একদমই না। তাদের পরিকল্পনা বাস্তবায়িত না হবার পর তারা কি পন্থা আবিষ্কার করল? তারা একটা মুজাহিদিন বাহিনী গঠন করল। এই মুজাহিদিন বাহিনীর নেতৃত্ব দিত 'আব্দুল কাশেম'। এত কাহিনী ঘটিয়ে দিচ্ছে তারা আর বার্মা আর্মি কি তখন বসে বসে আঙ্গুল চুষবে? আপনি যদি বাংলাদেশ ভূখন্ডে বসে চট্টগ্রামকে আলাদা করার সশস্ত্র বিপ্লব চিন্তা করেন বাংলাদেশ আর্মি আপনাকে চুমু খাবে কি? চুমু না খেলেই সেটা অত্যাচার হয়ে যাবে। সমস্যাকে আরেকটু কাছাকাছি সময়ে নিয়ে আসি। "In a 1955 study published by Stanford University, the authors Virginia Thompson and Richard Adloff write, "The post-war illegal immigration of Chittagonians into that area was on a vast scale, and in the Maungdaw and Buthidaung areas they replaced the Arakanese." The authors further argue that the term Rohingya, in the form of Rwangya, first appeared to distinguish settled population from newcomers: "The newcomers were called Mujahids (crusaders), in contrast to the Rwangya or settled Chittagonian population." এই সেটেলমেন্টের প্রবাহ বার্মা অনেক আগে থেকেই নিচ্ছে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের দিনগুলোতে এই মাইগ্রেশন কেমন ছিল?- "From 1971 to 1973, the Bangladesh Liberation War and its accompanying genocide saw an exodus of ten million Bengali refugees to neighboring countries. A large number of refugees settled in northern Rakhine and to a smaller extent in Chin State. In 1975, Bangladesh Ambassador to Burma, Khwaja Mohammed Kaiser admitted that there were upward of 500,000 trespassers in Arakan who Burma had some rights to eject and implored the Burmese authorities not to press the issue during political turmoils in Bangladesh." বার্মা দাবী করেছে এই শরণার্থীরা সবাই যুদ্ধ শেষে স্বদেশে ফিরে যায়নি। আপনি তাদের দাবীকে এক কথায় উড়িয়ে দিতে পারেন? এই রোহিঙ্গা সমস্যাটা অনেক জটিল একটা বিষয়। বার্মার বৌদ্ধরা মুসলমানদের মেরে ফেলছে বলে চেঁচালেই এর সমাধান হয় না আর এর সত্যতাও প্রমাণ হয় না। সমস্যাটার শেকড় অনেক গভীরে। এই সমস্যা মেটাতে গেলে একটা আন্তর্জাতিক গোলটেবিল বৈঠক চাই। বাংলাদেশে ইতিমধ্যেই পাঁচ লক্ষের বেশী রোহিঙ্গার আবাস। তাদের কোথায় পাঠাবেন? বাংলায় তাদের কীর্তিও বাংলাদেশের জন্য সুখকর নয়। এদের কি করবেন? আরও রোহিঙ্গা ঢোকাতে চান বাংলাদেশে? তাতে কি সমস্যা কমবে নাকি বাড়বে? ধর্মের ঘোল খেয়ে খেয়ে আর কতদিন? রোহিঙ্গা-মায়ানমার সংকটে ধর্মের প্রভাব আছে বৈকি। কিন্তু যতটা সরল করে তার উপস্থাপনা হচ্ছে বিষয়টা অত সরল তো নয়। মায়ানমার যা করছে তাও কাম্য নয়। Hail for Justice. Not from the basis of religious dogma. কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

গ্রাস

  বুঝি আর আমাকে দিয়ে হবে না কিছুই। অসময়ে, অনাহুত, অতি অনভিপ্রেত জানি, সমস্ত বিবাদী উষ্মার অন্তরালে হারিয়ে যাব আমার এ যাবৎ যতনে গড়া সুরের ...