রুখসানা তুই ছুপা ছুপা কালো তিল,
জেহেরিলা আঁখ সরিয়ে রাখিস দুরে।
ইনসান আমি, বেরহম ইয়ে দিল
বেশরম নেশা মসরুফ তোকে ঘিরে!
বাত মান- খুলে রাখিস না কালো চুল,
মজবুর আমি, খোদার কসম, সাচ্চি!
তোকে দেখি আর সব কাজে হয় ভুল
দিনরাত আমি গালাগাল শুধু খাচ্ছি!
দুম করে যদি ধরে ফেলি তোর হাত
নালায়েক আমি, কসুর নিস না তবে।
আমি ছোটলোক, তোরা খুব উঁচু জাত
তোর বাপ ধরে গারদে ঢুকিয়ে দেবে!
তবু কেন তোকে চাই আমি রুখসানা
রূপের নেশায় হয়ে গেছি দিনকানা!
_______________________
শেক্সপীয়রিয়ান রাইম- কখকখগঘগঘ, চছচছজজ।
-------
এটা এই আসরে আমার ১০ম সনেট। বাংলা কবিতার নানান চলন নিয়ে আমার অনুসন্ধিৎসু মনের গবেষণা বহুদিনের। সনেট নিয়ে আমার গবেষণার কিছু নমুনা আমি আসরে এর আগেও বেশ কয়েকবার দিয়েছি। এখন দুটো কথা বলব এই কথা প্রসঙ্গে।
আগেও কয়েকবার আমি আলোচনা প্রসঙ্গে বলেছি যে ‘পয়ার’এ দক্ষ হাত থাকলে সনেট লেখা সহজসাধ্য কাজ। কিন্তু পয়ারের রীতি না মেনেও সনেট লেখা যাবে কি না এই ভাবনাটা আমার মাথায় ছিল। ওপরের সনেট সেই ভাবনারই ফসল। উদাহরণসহ এগুচ্ছি।
আসরে আমার লেখা প্রথম সনেট ছিল পয়ায়ের প্রণালীতেই গঠিত। -
'পুরস্কার মিলিয়াছে/বৈদুর্য্য মুকুট
দারিদ্রের শূন্যপাত্রে/কলঙ্কের দান'...
দুটো পর্বে ৮ মাত্রা ও ৬ মাত্রা করে মোট ১৪ মাত্রা ছিল এতে। অর্থাৎ পয়ার।
এবার ওপরের সনেটে দেখুন-
'রুখসানা তুই/ ছুপা ছুপা কালো/ তিল,
জেহেরিলা আঁখ/ সরিয়ে রাখিস/ দুরে।'
এভাবে দুই পর্ব আর একটি অতিপর্বে সাজানো হয়েছে ওপরের সনেটটি যা পয়ার নয়। আমার সীমিত জ্ঞানে আমি এটাকে ৬+৬+২= ১৪ মাত্রার কলাবৃত্ত ছন্দ মনে করি। আসরের সনেটিয়ারদের কবিতাটা উৎসর্গ করলাম।]
বিঃদ্রঃ এর আগেও এরকম কিছু সনেট আমি লিখেছি কিন্তু কোন ব্যাখ্যায় যাইনি। ইদানীং আসরে কিছু সনেটীয় বিভ্রান্তি দেখে ব্যাখ্যা দেবার প্রয়োজন মনে করলাম। সনেটিয়ারদের কাজে আসবে- এই আশা।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন